Introduction to musical instruments-Piano

পিয়ানো একপ্রকার বাদ্যযন্ত্র। পিয়ানো হলো একটি বাদ্যযন্ত্র যা অনেক গুলি Key র সাহায্যে বাজানো হয়। এটি পৃথিবীর সবচেয়ে পরিচিত ও জনপ্রিয় বাদ্যযন্ত্রগুলোর মধ্যে একটি। ধ্রুপদ সংগীত, জ্যাজ সংগীত, একক বাদন (Solo), দলগত বাদন (Ensemble Music), চেম্বার মিউজিক (Chamber Music), অনুষঙ্গ (Accompaniment) হিসেবে তথা সংগীতের সকল ঘরানায় এই যন্ত্রটির ব্যাপক ব্যবহার করা হয়ে থাকে। সংগীতায়োজনে ও গান তুলতেও পিয়ানো ব্যবহার করা হয়।

মনে করা হয় ১৭০০ সালে Italy র Padua শহরে Bartolomeo Cristofori  পিয়ানো আবিষ্কার করেন.

আসলে Cristofori  একজন  harpsichord তৈরির দক্ষ কারিগর ছিলেন

পিয়ানো শব্দটি ইতালীয় শব্দ “Pianoforte” এর সংক্ষিপ্ত রূপ। রূপ। সংগীতের পরিভাষায় “Piano” অর্থ “নিঃস্তব্ধতা (Quiet)” এবং “Forte” অর্থ “শব্দময়তা (Loud)।” ” আসলে পিয়ানোর চাবিতে স্পর্শ করলেই এটি শব্দ সৃষ্টি করে এবং ছেড়ে দেওয়ার সাথে সাথে নিঃস্তব্ধ হয়ে যায় বলে যন্ত্রটির এরূপ নামকরণ করা হয়েছে।

এটি সহজে বহনযোগ্য নয় এবং খুবই ব্যয়বহুল, তবুও এর বহুমুখী ব্যবহার ও সর্বব্যাপিত্ব একে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় বাদ্যযন্ত্রে পরিণত করেছে।

একটি পিয়ানোতে সাধারণত সাউন্ডবোর্ড এবং ধাতব স্ট্রিংকে ঘিরে একটি প্রতিরক্ষামূলক কাঠের কেস থাকে, যা ভারী ধাতব ফ্রেমের উপর প্রচন্ড উত্তেজনার মধ্যে জড়িত। পিয়ানো কিবোর্ডে এক বা একাধিক কী চাপলে কাঠের বা প্লাস্টিকের হাতুড়ি স্ট্রিংগুলিকে আঘাত করে। হাতুড়িটি স্ট্রিংগুলি থেকে প্রত্যাবর্তন করে এবং তারগুলি অনুরণনকারী ফ্রিকোয়েন্সিতে তারগুলি স্পন্দিত হতে থাকে । এই কম্পনগুলি একটি ব্রিজের মাধ্যমে একটি সাউন্ডবোর্ডে সঞ্চারিত হয় যা আরও দক্ষতার সাথে প্রশস্ত করে। 

বেশিরভাগ আধুনিক পিয়ানোতে  ৮৮টি কালো এবং সাদা কী রয়েছে,  52 টি সাদা কী (C,D,E,F,G,A & B) ৩৬টি কালো কী ( C♯ / D ♭, এবং D♯ / E ♭,F♯ / G ♭, G♯ / A ♭, A♯ / B ♭) রয়েছে যা  ২ টি সাদা কী’র মাঝে অবস্থান করে । একটি অষ্টকে ১২ টি করে নোট বিদ্যমান।

মূলত দুধরনের পিয়ানো দেখা যায়। একটি Grand piano  অন্যটি Upright piano।

Grand piano অনেক বড় আকৃতির। এটা সহজে এক জায়গা থেকে অন্য জায়গাতে স্থানাতর করা যায় না।

কিন্তু আওয়াজ এতো সুন্দর তা প্রকাশ করা যাবেনা। এটা অনেক  ব্যয়বহুল।

Upright piano সহজে যে কোন জায়গাতে বসানো যায় ও সহজলভ্য।

Grand piano এর জন্য ৩ টি pedals থাকে। এই প্যাডেল গুলির সাহায্যে শব্দের নিয়ন্ত্রণ করা হয়।

soft pedal , sostenuto, sustain pedal ।। এই তিন টি প্যাডেল এর সাহায্যে  বাজান হয়ে থাকে।

 অনেক classical music composers যেমন Haydn, Mozart, and Beethoven তাঁরা পিয়ানো দ্বারা অমূল্য স্বাক্ষর রেখে গেছেন। এছাড়াও Franz Liszt, Frédéric Chopin, Clara and Robert Schumann, Fanny and Felix Mendelssohn, and Johannes Brahms আধুনিক সময়ে পিয়ানো অনেক মিউজিক সৃষ্টি 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *